• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

বর্তমান সরকারই প্রতিবন্ধীদের কল্যাণে সবচেয়ে বেশি আন্তরিক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২০  

জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে প্রতিবন্ধীদের শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের খেলাধুলা, গান বাজনারও প্রশিক্ষণ দিতে হবে। তাদের প্রতি যত্নবান হতে হবে। তাহলে তারাও স্বাভাবিক জীবনে ভূমিকা রাখতে পারবে। এছাড়াও প্রতিবন্ধীদের আশার আলো জাগিয়ে তুলেছে কাহারোল উপজেলার এই রসুলপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়।

গতকাল মঙ্গলবার কাহারোল উপজেলার রসুলপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় পরিদর্শন ও শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিরতণ অনুষ্ঠানে এমপি গোপাল আরও বলেন, আওয়ামী লীগ সরকারই প্রতিবন্ধীদের কল্যাণে সবচেয়ে বেশি আন্তরিকতা দেখিয়েছে। বিশেষ করে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহ প্রতিবন্ধীদের সুরক্ষিত করছে আগের চেয়ে বেশি। এছাড়া সমাজসেবা অধিদপ্তর ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে দেশে কর্মরত উল্লেখযোগ্য সংখ্যক এনজিও প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কাজ করছে। প্রতিবন্ধীদের অধিকার সংরক্ষণে সরকারের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ পাস করা হয়েছে।

রসুলপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি সারদা কান্ত রায় এর সভাপতিত্বে¡ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাজীব কুমার বাগচী, কাহারোল থানার ওসি মনোজ কুমার রায় প্রমুখ। স্বাগত বক্তব্য দেন স্কুলের প্রধান শিক্ষক মৌসুমি আক্তার।

প্রধান শিক্ষক মৌসুমি আক্তার তার স্বাগত বক্তব্যে বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, বরং তাদের একটু সেবা ও শিক্ষা দান করলে তারাও সমাজে স্বাভাবিক মানুষের মতই কাজ করতে পারবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এই স্কুলটি যেন খুব দ্রুত এমপিও ভুক্ত করা হয় এজন্য প্রধান শিক্ষিকা এমপি”র দৃষ্টি আকর্ষন করেন।

অনুষ্ঠান শেষে ১৭০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র ও টিফিন ক্যারিয়ার বিতরণ করেন প্রধান অতিথি এমপি গোপাল।উল্লেখ্য, রসুলপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়টি ২০১৩ সালে স্থাপিত হয়। বিদ্যালয়টিতে বর্তমানে ১৭০ জন শিক্ষার্থী রয়েছে।