• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

বুড়িমারী-ঢাকা `তিনবিঘা করিডোর` এক্সপ্রেস চালুর দাবীতে মানববন্ধন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

সরাসরি বুড়িমারী-ঢাকা রুটে তিনবিঘা করিডোর এক্সপ্রেস ট্রেন দ্রুত চালুর দাবীতে পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে সদর দপ্তর স্টেশন প্লাটফর্মে রোববার  সকাল ১১ টায় ঘন্টা ব্যাপী মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী পালন করেছে লালমনিরহাট জেলা নাগরিক অধিকার ফোরাম ও সচেতন সমাজ উন্নয়ন সংস্থার কর্মী সহ সাধারণ লোকজন। 
বিগত ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলাধীন দহগ্রাম ইউনিয়নের একমাত্র চলাচলের পথ তিনবিঘা করিডোর গেইট ২৪ ঘন্টা চালু করণ ও পরিদর্শন শেষে পাটগ্রাম সরকারি জসমুদ্দিন কাজী আব্দুল গণি ডিগ্রি কলেজ মাঠে স্থানীয় আওয়ামীলীগ আয়োজিত এক বিশাল জনসভায় আন্তর্জাতিক বুড়িমারী স্থলবন্দর থেকে রাজধানী ঢাকা সরাসরি 'তিনবিঘা করিডোর' এক্সপ্রেস নামে একটি অান্তঃনগর চালু ও দহগ্রাম উচ্চ বিদ্যালয়কে জাতীয় করণ করার প্রতিশ্রুতি দেন। এরমধ্যে দহগ্রাম উচ্চ বিদ্যালয় জাতীয় করণ করা হলেও বিগত ৯ বছরেও বুড়িমারী স্থলবন্দর থেকে রাজধানী ঢাকা সরাসরি তিনিবিঘা করিডোর এক্সপ্রেস ট্রেনটি চালু করা হয়নি। অথচ তৎকালীন রেলপথ মন্ত্রী মুজিবুল হক লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে দপ্তর পরিদর্শন শেষে সুধী সমাবেশে বক্তব্য দেন।  ওই সময় তিনি বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়ন করা আমার জন্য ফরজ।' তাঁর সেই প্রতিশ্রুতি বাস্তবায়নও হয়নি। বর্তমান একাদশ জাতীয় সংসদের রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন ২০১৯ সালের ২২ মার্চ লালমনিরহাট - বুড়িমারী স্থলবন্দর জিরোপয়েন্ট পর্যন্ত রেলওয়ে লাইন পরিদর্শন শেষে ওই বছরের ডিসেম্বর মাসের মধ্যেই তিনবিঘা করিডোর এক্সপ্রেস চালুর ঘোষণা দেন। কিন্তু তিনিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় লালমনিরহাট জেলাবাসী হতাশ হয়ে পড়েন। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবীতে রাজপথে আন্দোলনে নেমেছেন বলে মানববন্ধন ও সমাবেশে বক্তৃতা করেন অংশগ্রহণকারীরা।
লালমনিরহাট জেলা নাগরিক অধিকার ফোরামের আহবায়ক মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, যুগ্ম আহবায়ক তৌহিদুল ইসলাম লিটন, হাতীবান্ধা উপজেলা শাখার আহবায়ক নুরল হক, পাটগ্রাম উপজেলা শাখার আহবায়ক জিয়াউর রহমান মানিক, আব্দুল হান্নান প্রমুখ।                  
বক্তাদের দাবী, শিগগির তিনবিঘা করিডোর এক্সপ্রেস ট্রেন চালু করা না হলে লাগাতার আন্দোলন কর্মসূচী দেওয়া হবে।   
জানতে চাইলে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজার তাপস রায় বলেন, 'আমি যতটুকু জানতে পেরেছি বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে যে সকল ট্রেন চলাচল করছে। সেই সকল ট্রেনের ক্রোসিংয়ের সময় বাঁচাতেই তিনবিঘা করিডোর এক্সপ্রেস ট্রেনটি চালু করা যায়নি। সিডিউল বিপর্যয় কারণ না কি অন্য কোনো কারণে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি, তা আমার পক্ষে বলা সম্ভব নয়। তবে লালমনিরহাট রেলওয়ে ডিভিশন সব দিক দিয়ে যে বঞ্চিত, তাতে কোনো সন্দেহ নেই।'