• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

মামলাবাজ শিক্ষকের রোষানলে মসজিদ কমিটির ১০ সদস্য

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২০  

দিনাজপুরের ফুলবাড়ীতে এক মামলাবাজ স্কুল শিক্ষককের প্রতারনা ও মিথ্যা মামলার শিকার হয়েছে মসজিদ পরিচালনা কমিটির ১০ সদস্য।
এদিকে মসজিদ কমিটির নামে মিথ্যা মামলা করায় ক্ষোভ বিরাজ করছে গ্রামবাসীদের মাঝে। ঘটনাটি ঘটেছে উপজেলার কাজিহাল ইউনিয়নের পশ্চিম নারায়নপুর রশিদপুর গ্রামে।


জানা গেছে কাজিহাল  ইউনিয়নের ভেড়ম গ্রামের বাসীন্দা মৃত তোফাজ্জল হোসেন চৌধুরীর ছেলে, জয়ন্তী আর্দশ্য সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু ফাজেল চৌধুরীর স্ত্রী দৌলতুন নেছা বাদি হয়ে, গত ২৫ জানুয়ারী জমি জবর দলখ করার অভিযোগে রশিপুর গ্রামের মসজিদ পরিচালনা কমিটির ১০ সদস্যর বিরুদ্ধে একটি মামলা করেন। যার মামলা নং ২১।


মসজিদ পরিচালনা কমিটির সহ-সভাপতি জাহেদুল ইসলাম বলেন, পশ্চিম নারায়নপুর মৌজার ৬ একর ৯০ শতক জমি নিয়ে, আবু ফাজেল চৌধুরীর সাথে তার আপন ছোট ভাই আবু বক্কর চৌধুরীর মামলা চলছে। জমি নিয়ে বিরোধের জেল ধরে কোন প্রকার অপৃতিকর ঘটনা এড়াতে, আবু ফাজেল চৌধুরী মামলা নিস্পত্তি না হওয়ায় প্রর্যন্ত, বিরোধীয় ৬ একর ৯০ শতক জমি রশিদপুর জামে মসজিদকে ভোগদখল করার জন্য অঙ্গিকার নামা প্রদান করেন। একই ভাবে মসজিদকে অঙ্গিকারনামা দেন মামলার বিবাদি আবু বক্কর চৌধুরী। মামলার উভায় পক্ষ মসজিদের উন্নায়নের জন্য জমি ছেড়ে দেয়ায়, মসজিদ পরিচালনা কমিটি বিরোধীয় ৬ একর ৯০ শতক জমি বিভিন্ন জনের নিকট লিজ দিয়ে মসজিদের উন্নায়নের কাজ করছে। এরই মধ্যে হঠাৎ চলতি সনের গত ২৫ জানুয়ারী আবু ফাজেল ও তার লোকজন নিয়ে জমিতে গিয়ে জমির লিজ গ্রহনকারীদের উপর হামলা করে ও মসজিদ পরিচালনা কমিটির সদস্যসহ মসজিদের নিকট লিজ গ্রহনকারী ১০জনকে আসামী করে মামলা দায়ের করেন।


মসজিদ কমিটির নিকট থেকে লিজ গ্রহনকারী রশিদপুর গ্রামের ওছমান আলীর ছেলে মোজাম্মেল হক বলেন, গত ২০১৫ সালের ১৪ জানুয়ারী আবু ফাজেল চৌধুরী বাদি হয়ে দিনাজপুর সহকারী জজ আদালতে একটি বাটোয়ারা মামলা দায়ের করেন। এই নিয়ে জমির ভোগ দখলকারী আবু বক্কর সিদ্দিক চৌধুরীর সাথে জমি নিয়ে বিরোধ সৃষ্টি হলে, গত ২০১৬ সালের ২৮ জুলাই, আবু ফাজেল চৌধুরী বিরোধীয় জমি মসজিদ কমিটিকে ভোগ দখল করার অঙ্গিকারনামা লিখে দেন। একই সময় মামলার বিরোধী পক্ষও মামলা নিস্পত্তি না হওয়া প্রর্যন্ত মসজিদের উন্নায়ন কাজে ব্যবহার করার অঙ্গিকার নামা লিখে দেন। এরপর থেকে মসজিদ কমিটির ওই জমি বিভিন্ন জনকে লিজ দিয়ে মসজিদের উন্নায়ন কাজ করে আসছে, এরই ধারাবাহিকতায় তিনিও  মসজিদ কমিটির নিকট থেকে লিজ নিে এই জমিতে ফসল উৎপাদন করে আসছেন। কিন্তু গত ২৫ জানুয়ারী বোরোধান রোপনের সময় আবু ফাজেল চৌধুরী লোকজন নিয়ে জমিতে গিয়ে তাদের উপর হামলা করে। এবং তাকেসহ তার পরিবারের অন্য সদস্যরা এবং মসজিদ পরিচালনা কমিটির সদস্যদের নামে মিথ্যা মামলা দায়ের করেন।


এই বিষয়ে জানতে চাইলে মামলার অপর পক্ষ আবু বককর সিদ্দিক চৌধুরী বলেন পশ্চিম নারায়নপুর মৌজার ৬ একর ৯০ শতক জমি তার মৃত পিতা তোফাজ্জল হোসেন চৌধুরী তাকে হেবা করে দিয়েছে। কিন্তু আবু ফাজেল চৌধুরী তার হেবাকৃত জমি বে-দখল করার উর্দ্দেশ্যে একটি জাল দলিল (যার ভলিয়ম নাই) তৈরী করে এই জমির মালিকানা দাবী করেন, এতে তিনি (আবু ফাজেল চৌধুরী) নিশ্চিত পরাজয় বুজতে পেরে, গত ২০১৫ সালে  ওয়ারীশ হিসেবে দাবী করে একটি বাটোয়ারা মামলা দায়ের করেন। আবু বককর সিদ্দিক বলেন, আবু ফাজেল চৌধুরী একজন মামলাবাজ হিসেবে এলাকায় পরিচিত। আবু বককর সিদ্দিক আরো বলেন, গ্রামের মানুষের পরামর্শে মামলা নিস্পত্তি না হওয়া প্রর্যন্ত এই জমি গুলো মসজিদ কমিটিকে ব্যবহার করার অঙ্গিকার দেয়া হয়েছে।


এই বিষয়ে জানতে চাইলে আবু ফাজেল চৌধুরী বলেন গত ১৯৬৭ সালের ১৩ মার্চ ৩৮১০ ও ৩৮১১ নং দলিল বলে তার মৃত পিতা তোফাজ্জল হোসেন তাকে হেবা করে দিয়েছে, সেই জমি তিনি  মসজিদের উন্নায়ন কাজের জন্য ব্যবহার করার অঙ্গিকারনামা দিয়েছিলেন, কিন্তু তার পুর্বে ওই জমি তার স্ত্রী দৌলতুন নেছাকে আমমোক্তার নামা দেয়াছিল, এই কারনে তার স্ত্রী দৌলতুন নেছা সেই আমমোক্তার বলে জমিতে গিয়েছেন। আপনার স্ত্রীকে আমমোক্তার দেয়ার পরেও কেন মসজিদকে অঙ্গিকার নামা দিলেন, এই প্রশ্ন করা হলে। আবু ফাজেল চৌধুরী বলেন, অঙ্গিকার নামা দেয়ার সময় এটা তিনি বুজতে পানেনি। এছাড়া ১৯৬৭ সালে যদি আপনি মালিক হয়ে থাকেন, তাহা হলে ২০১৫ সালে কেন ওয়ারীশ হিসেবে দাবী করে বাটোয়ারা মামলা করলেন, প্রশ্ন করা হলে তিনি বলেন এই আইন তার জানা ছিল না। 


এদিকে মসজিদ পরিচালনা কমিটির সদস্যদের সাথে প্রতারণা ও মিথ্যা মামলা দায়ের করায়  ক্ষোভ বিরাজ করছে গ্রামবাসীদের মাঝে। মামলার ভুক্তভোগী ও গ্রামবাসীরা এই রকম প্রতারক শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য, শিক্ষা অধিদপ্তরের উর্দ্ধতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।