• শনিবার ১৯ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৩ ১৪৩১

  • || ১৪ রবিউস সানি ১৪৪৬

ফুলবাড়ীতে গভীর নলকূপে বিদ্যুৎ নেই:আতঙ্কিত জমির মালিকরা   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

ফুলবাড়ীর পল্লীতে ৪টি গভীর নলকূপে বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় ১১ শত বিঘা জমির মালিক চরম ক্ষতিগ্রস্থ হবেন। দিনাজপুর পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর বাঁধার কারণে জোনাল প্রজেক্ট বিউবো, দিনাজপুর কাজ করতে পারছেনা।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউপি চেয়ারম্যান মোঃ মোজাফ্ফর হোসেন ও আলাদীপুর ইউপির গকুল গ্রামের মৃত আশরাফ আলী শাহ্ এর পুত্র মোঃ মনছুর আলী শাহ্ ইসলামইল পুর ও গকুল মৌজায় বিদ্যুৎ লাইন নির্মাণের জন্য আবাসিক সহকারী প্রকৌশলী ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ নেসকো এর মাধ্যমে নির্বাহী প্রকৌশলী জোনাল প্রজেক্ট, বিউবো দিনাজপুর এ আবেদন করেন। সেই আবেদনে আলহাজ্ব এ্যাড. মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার (এমপি) সভাপতি, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রনায়ল সম্পর্কিত স্থায়ী কমিটি বিদ্যুৎ লাইন নির্মাণের জন্য গত ১৪/০১/২০২০ ইং সালে সুপারিশ করেন। ইসলামইলপুর ও গকুল মৌজায় পূর্বে বিদ্যুৎতের লাইন স্থাপন করা হলেও তার না লাগানোর কারণে দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে। ফলে অত্র এলাকায় গভীর ও অগভীর নলকূপগুলি বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় জমিতে সেচ না দিতে পারায় কৃষিকাজ ব্যহত হচ্ছে। এতে এলাকার ১১ শত বিঘা জমি সেচ সুবিধা থেকে বঞ্চিত হবে। দিনাজপুর পল্লীবিদ্যুৎ সমিতি-২ ঐ এলাকায় তাদের বিদ্যুৎ সরবরাহ করলেও তারা ঐ ৪টি গভীর নলকূপে এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ প্রদান করেনি। জোনাল প্রজেক্ট তাদের লাইন স্থাপন করার পর তারা বাধা প্রদান করেন। তার আগে পল্লীবিদ্যুৎ এলাকায় লাইন এর খুটি স্থাপন করতে পারেনি। এলাকাবাসী আবেদনের পরিপেক্ষিতে ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ নেসকো লি: ইসলামইলপুর ও গকুল মৌজায় ৪টি গভীর নলকূপ ও  অগভীর নলকূপ যাতে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয় এ জন্য মন্ত্রী মহোদয়ের সুপারিশ অনুযায়ী তারা ইতি মধ্যে কাজ করে চলেছেন। ইতি মধ্যে পল্লীবিদ্যুৎ সমিতি-২ জোনাল প্রজেক্টের কাজে বাধা প্রদান করছে।

তারা বলছেন, আমাদের কমান্ডিং এরিয়া। কিন্তু পল্লীবিদ্যুৎ এর এসটি লাইন ঐ এলাকায় নাই। ইরিবোর মৌসুমে ১১ শত বিঘা জমিতে সেচ সুবিধা না পেলে কৃষকদের আবাদ নষ্ট হয়ে যাবে। ক্ষতিগ্রস্থ হবে ১১ শত বিঘা জমির মালিক। এই দায়ভার নিবে কে? গতকাল বৃহস্পতিবার দিনাজপুর পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর এজিএম আব্দুর রাজ্জাক কে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম ডেকে নিয়ে বিষয়টি জরুরি নিষ্পত্তি করা কথা বলেন। এ বিষয়ে ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ নেসকো কোম্পানি লি: এর আবাসিক প্রকৌশলী মোঃ উজ্জল আলীর সাথে কথাবলেল তিনি জানান, উদ্ধর্তন কর্তৃপক্ষ বিষয়টি দেখবেন। যেহেতু জোনাল প্রজেক্ট এর কাজ সেহেতু আমরা এ বিষয়ে কিছু বলতে পারবনা। তবে মানবিক কারণে ঝুলে থাকা কাজটি দ্রæত সম্পন্ন করা উচিত। তা না হলে কৃষকেরা ক্ষতিগ্রস্থ হবেন। বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আসু হস্তক্ষেপ কামনা করেছেন।