• শনিবার ১৯ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৩ ১৪৩১

  • || ১৪ রবিউস সানি ১৪৪৬

বীরগঞ্জে যত্রতত্র চেম্বার বসিয়ে চিকিৎসা সেবা 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০  

দিনাজপুরের বীরগঞ্জ পৌরসভা ও উপজেলার ১১টি ইউনিয়নের বিভিন্ন স্থানে বেসরকারি ক্লিনিক মেডিকেল চেম্বার বসিয়ে নামধারী চিকিৎসক সাইনবোর্ড টানিয়ে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এতে করে প্রতারিত হচ্ছে চিকিৎসা নিতে আসা গ্রামের সাধারণ রাগীরা। অনেকে নিজেদের প্যারামেডিকেলধারী নাম করে রোগীরা প্রেসক্রিপশনে রিতিমতো এন্টিবায়োটিক ওষুধও লিখছেন।

পৌরশহরের বলাকা মোড়, দৈনিক বাজার, উল্লাস সিনেমার সামনে, খানসামা রোড,তাজমহল সিনেমা হলের সামনে,  হাটখোলা ও উপজেলার ১১টি ইউনিয়নের জগদল বাজার, গোলাপগঞ্জ বাজার, ঝাড়বাড়ী বাজার,কল্যাণী বাজার, কবিরাজ হাট বাজা,হাবলুহাট বাজা,পচিশ মাইল বাজার, মাহানপুর বাজার,দলুয়া বাজার,আটাশ মাইল বাজার,খানসামা ঘাট পার,ভবানীপুর বাজার, বটতলী বাজার,সনকা বাজার, চৌধুরী হাট বাজার,চোদ্দহাত কালী বাজার, লাটেরহাট বাজারসহ আরো কয়েকটি স্থানে পল্লী চিকিৎসকরা গ্রামের লোকজনদের কাছে নিজেদের সুনামধন্য ডাক্তার হিসেবে পরিচয় দিয়ে এন্টিবায়োটিক ওষুধ লেখে রোগী দেখে চলেছেন। এ গ্রাম্য চিকিৎসকরা লম্বা প্রেসক্রিপশন লেখে রোগীর কাছে নিম্নমানের ওষুধ বিক্রি করে মোটা অংকের আর্থিক লুটিয়ে নিচ্ছে। ফলে প্রতারণার শিকার হচ্ছে  গ্রামের শত শত সাধারণ রোগী। সরেজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে, এ সকল মেডিকেল চেম্বারগুলোর বেশির ভাগ রেজিস্ট্রের্ড ডাক্তা নেই। হাতেগোনা কয়েকজন প্যারামেডিকেলধারী চিকিৎসক রয়েছে। বাকিগুলোয় নামধারী পল্লী চিকিৎসাকরা রোগীর চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। তাদের লেখা প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ কিনতে রোগীরা হাঁফিয়ে উঠছেন। প্রতিদিন সকাল থেকে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধি ভিড় জমাতে থাকে মেডিকেল চেম্বারগুলোতে প্রেসক্রিপশন জোগাড় করতে। তাড়াহুড়ো করে প্রেসক্রিপশন হাতে নিয়ে ওষুধ কোম্পানির প্রতিনিধিরা নিজ নিজ কোম্পানির অনুকূলে ওষুধ লিখতে ডাক্তা নামধারীদের অনুনয় বিনয় করতে নিজের কোম্পানির ওষুধ লিখতে ডাক্তার নামধারীদের ম্যানেজ করতে আর্থিক, বিভিন্ন উপহার সমগ্রী প্রদান ও সহায়তা ও দিয়ে থাকেন বলে স্থানীয়ারা জানান।

উলে­খ্য, বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইয়ামিন হোসেন গত ৩০ জানুয়ারি বীরগঞ্জ পৌরশহরের বীরগঞ্জ ক্লিনিক সংলগ্ন লাইফ কেয়ারের অভিযান চালিয়ে বীরগঞ্জ মরিচা ইউনিয়নের মাহাতাবপুর গ্রামের মোঃ সিদ্দিকুল্লাহ'র ছেলে মোঃ তাইজুল ইসলাম (৩২)কে আটক করে ভ্রাম্যমাণ আদালত গঠন করেন। আদালতে তিনি ভূয়া ডাক্তার পরমাণিত হলে  তাকে ২ বছরের কারাদণ্ড প্রদান করে। এবং গোলাপগঞ্জ বাজারের চেম্বারটি সীলগালা করে দেন।