• শনিবার ১৯ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৩ ১৪৩১

  • || ১৪ রবিউস সানি ১৪৪৬

বিরামপুরে মার্কেট নির্মাণে অনিয়মের অভিযোগ   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার অন্তর্গত প্রথম শ্রেণীর পৌরসভার  পৌর মার্কেট নির্মাণে অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

ঘটনার বিবরণে জানা গেছে, পৌর সভার মধ্যে সাবেক বিরামপুর ইউনিয়ন পরিষদের ১৪শতাংশ ডাঙ্গা জায়গার উপর পৌর মার্কেট নির্মাণের লক্ষ্যে পৌরসভার কর্তৃপক্ষ দরপত্র আহ্বান করা হয়। যার স্বারক নং- ৬২, তারিখ-৩০/১/২০১৯ স্বারক নং-১২৭, তারিখ-৩০/৫/২০১৯ উপরক্ত স্মারকদয়ের প্রেক্ষিতে বিরামপুর পৌর সভার পৌর মার্কেট নির্মাণের লক্ষ্যে দরপত্র আহ্বান করা হয়। মেসার্স পলাশ ট্রেডার্স, প্রো: পলাশ কুমার কুন্ডু ৩ কোটি ১১লক্ষ্য ৩৭হাজার ঊনষাট টাকা ৫১ পয়সা সর্বোচ্চ সিডিউলদরপত্র টি গ্রহণ করা হয়। কিন্তু দরপত্র যাচাই বাছাই কমিটি গত ২৪/১১/২০১৯ পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব ওমর ফারুখ হোসেন স্বাক্ষরিত পত্র যার স্বারক নং-১২৯১, প্রধান প্রকৌশলী এলজিইডি কার্যলয় যার স্বারক নংÑ ২৭৮, তারিখ-৫/৯/২০১৯ দরপত্রে দাখিলকৃত মূল্য ৩,১১,৩৭,০৫৯.৫১ টাকা দরপত্র যাচাই বাছাই অন্তে বিভিন্ন কারিগরি ত্রæটি পরিলক্ষিত হওয়ায় পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ ধারা ৩৩ অনুযায়ী দরপত্রটি বাতিল করা হয়। এবং পূণরায় যথাযথ নিয়ম মেনে দরপত্রের মাধ্যমে কাজ করার নির্দেশ থাকলেও বর্তমান পৌর মেয়র লিয়াকত হোসেন টুটুল সরকার কোন প্রকার টেন্ডার দরপত্র পূণরায় আহŸান না করে পৌর সভার নিয়মনীতি উপেক্ষা করে পৌর মার্কেট প্রথম তলার সাদ নির্মাণ করে এবং পৌর মার্কেটের নাম পরিবর্তন করে মেয়রের মৃত বাবা হোসেন আলী সরকার পৌর সুপার মার্কেটের নামে পৌর মার্কেটের দোকান ঘর স্থায়ীভাবে বরাদ্ধের ব্যানার টাংগাইয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ থেকে জানা যায়।

এ বিষয়ে পৌরসভার নির্বাহী প্রকৌশলী ফয়জুল ইসলাম ও সহকারী প্রকৌশলী সেলিম উদ্দীনের সাথে কথা বললে প্রকৌশলীদয় জানান,  ইচ্ছাকৃতভাবে কোনো অনিয়ম করা হয়নি তবে টেন্ডার বাতিলের আদেশটি দেরিতে হস্তগত হওয়ায় নির্মাণ কাজ বন্ধ না রেখে চলমান রাখা হয়। বিরামপুর পৌরসভার মেয়র লিয়াকত আলী  টুটুলের  সাথে কথা বললে তিনিও জানান, দরপত্র বাতিলের আদেশটি দেরিতে পাওয়ায় কাজ বন্ধ না রেখে চলমান রাখা হয়েছিল। পৌরকর্তৃপক্ষ নাম করণ, নাম পরিবর্তন করার এখতিয়ার রাখে। তিনি এলাকার উন্নয়নের সাথে সাংবাদিকদের সহযোগীতা কামনা করেন।