• বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

নীলফামারীতে আসাদুজ্জামান নূরের বিরুদ্ধে আরো তিন মামলা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৪  

নীলফামারীতে সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের বিরুদ্ধে একটি হত্যা মামলাসহ তিনটি মামলা হয়েছে। অন্য দুই মামলায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ করা হয়েছে।প্রতিটি মামলায় আসাদুজ্জামান ছাড়াও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, পুলিশ কর্মকর্তাদের আসামি করা হয়েছে।

নীলফামারী-২ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের বিরুদ্ধে সর্বশেষ মামলাটি হয় গত রোববার বিকেলে। ২০১৪ সালে জেলা সদরের লক্ষ্মীচাপ ইউনিয়ন বিএনপির নেতা গোলাম রব্বানীকে হত্যার অভিযোগে আদালতে মামলাটি করেন তার স্ত্রী শাহানাজ বেগম। সদর আমলি প্রথম আদালতের বিচারক জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শাহীন কবির মামলাটি সদর থানাকে এফআইআর হিসেবে নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন।

মামলায় আসাদুজ্জামান ছাড়াও সদর থানার তৎকালীন ওসি বাবুল আকতার, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হকসহ ৪১ জনকে আসামি করা হয়েছে। অজ্ঞাতনামা আসামি আরও অন্তত এক হাজার।

মামলার বিষয়টি নিশ্চিত করে বাদীপক্ষের আইনজীবী মমতাজ বেগম বলেন, মামলায় হত্যা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও চাঁদা দাবির অভিযোগ করা হয়েছে।

মামলার আরজিতে বাদী উল্লেখ করেন, বাদীর স্বামী গোলাম রব্বানী লক্ষ্মীচাপ ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক ছিলেন। ২০১৩ সালে সাবেক সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের গাড়িবহরে হামলার ঘটনায় করা মিথ্যা মামলায় গোলাম রব্বানীকে আসামি করা হয়। ওই বছরের ১৪ ডিসেম্বর বিকেলে আসাদুজ্জামান নূরের নেতৃত্বে ওসি বাবুল আকতারসহ অন্য আসামিরা বাড়িতে গিয়ে তার স্বামীকে না পেয়ে বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগ করেন। এ সময় পরিবারের লোকজনকে তুলে নিয়ে বন্দুকযুদ্ধে মৃত্যুর হুমকি দেওয়া হয়। জীবন রক্ষায় গোলাম রব্বানী পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নেন। সেখান থেকে ২০১৪ সালের ১৫ জানুয়ারি তাকে পুলিশ ও র‍্যাব পরিচয়ে তাকে তুলে আনা হয়। বিষয়টি জানার পর বাদী স্বামীর খোঁজে আসামিদের কাছে গেলে তারা ১৫ লাখ টাকা চাঁদা দাবি করেন। এরপর ১৮ জানুয়ারি সকালে জেলা সদরের নীলফামারী-ডোমার সড়কসংলগ্ন পলাশবাড়ী ইউনিয়নের একটি বাঁশঝাড়ে তার স্বামীর লাশ পাওয়া যায়।

বাদী শাহানাজ বেগম বলেন, আমার স্বামীকে হত্যা করে ওই স্থানে ফেলে রাখা হয়েছিল। তখন আসামিরা অনেক ক্ষমতাধর ছিলেন। পুলিশ, আইন-আদালত সব তাদের আয়ত্তে ছিল। ন্যায়বিচার থেকে বঞ্চিত হতাম। এখন দেশে আইন-আদালত নিরপেক্ষ হওয়ায় মামলা করেছি।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৪ ডিসেম্বর জেলা সদরের রামগঞ্জ বাজারে সাবেক সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের গাড়িবহরে হামলা হয়। হামলায় আওয়ামী লীগের চার নেতা-কর্মীসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় সদর থানার ওসি (তদন্ত) বাবুল আকতার বাদী হয়ে একটি মামলা করেন। মামলার অন্যতম আসামি ছিলেন বিএনপির নেতা গোলাম রব্বানী। পরে পুলিশ তদন্ত শেষে ২০৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। বর্তমানে মামলাটি বিচারাধীন।