• সোমবার ০১ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৭ ১৪৩১

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪৫

উন্নত দেশ গড়তে দুর্নীতি একটি বড় প্রতিবন্ধকতা: এলজিআরডিমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, উন্নত দেশ গড়ার স্বপ্ন পূরণে দুর্নীতি হলো সবচেয়ে বড় বাধা। দুর্নীতিকে প্রশ্রয় না দেওয়ার মানসিকতা নিয়ে সমাজের সব স্তরের মানুষকে দেশের উন্নয়নে এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার সকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের অধীন ২০টি দফতর, সংস্থা ও সিটি কর্পোরেশনের সঙ্গে ২০২৪-‘২৫ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. তাজুল ইসলাম বলেন, কর্তব্য পালন করতে গিয়ে কেউ দুর্নীতিতে জড়িয়ে পড়েছে, এমন অভিযোগের প্রমাণ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অতীতেও অভিযোগের ভিত্তিতে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, কোভিডের সময় যেসব জনপ্রতিনিধির বিরুদ্ধে অভিযোগ এসেছিল, প্রমাণ সাপেক্ষে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া হয়েছে। এতে অভিযোগের হারও কমে যায়। বিশ্ব দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে৷ দুর্নীতির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও জাপানসহ সবাই যুদ্ধ করে, তাই কেউ বলতে পারবে না তাদের দেশে দুর্নীতি নেই। তারাও দুর্নীতিকে প্রশ্রয় দেয় না। দুর্নীতির খোঁজ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এলজিআরডিমন্ত্রী বলেন, ঢাকায় আগের চেয়ে জলাবদ্ধতা অনেক কমেছে। এখন যেটুকু জলাবদ্ধতা হয়, সেটা অতি বৃষ্টির কারণে। এ ছাড়া যেসব রাস্তায় এখনও জলাবদ্ধতা হচ্ছে, সেগুলো কমানোর জন্য সিটি কর্পোরেশনকে নির্দেশনা দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিতেত্বে অনুষ্ঠিত এপিএ স্বাক্ষর অনুষ্ঠানে দেশের ১২টি সিটি কর্পোরেশনসহ ৪টি ওয়াসা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট এবং রেজিস্টার জেনারেল, জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রতিষ্ঠানগুলো বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করে।