• সোমবার ০৭ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ২২ ১৪৩১

  • || ০২ রবিউস সানি ১৪৪৬

সেই ম্যাজিস্ট্রেটকে বহিষ্কার ও গ্রেফতারে আলটিমেটাম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৪  

পুলিশের গুলিতে নিহত আবু সাঈদকে ‘সন্ত্রাসী’ এবং নানা বিতর্কিত মন্তব্যের অভিযোগে ওএসডি করা লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুম ঊর্মিকে চাকরি থেকে স্থায়ীভাবে বহিষ্কার এবং তাকে গ্রেফতারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে রংপুরের রোকেয়া বিশ্ববিদ্যালয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এই আলটিমেটাম দেয়। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ওই ম্যাজিস্ট্রেটকে স্থায়ীভাবে বহিষ্কার এবং গ্রেফতার করা না হলে উত্তরবঙ্গ ব্লকেড এবং লংমার্চ টু রংপুর বিভাগীয় কমিশনার কর্মসূচি পালন করা হবে।

দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের আবু সাঈদ গেটে (১নং গেট) শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে তারা ‘শহীদদের নামে মিথ্যাচার চলবে না, ঊর্মির বহিষ্কার করতে হবে হবে’, ‘সাঈদ ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’, ‘হাসিনার দোসররা হুঁশিয়ার সাবধান’ ইত্যাদি স্লোগান দেন। 
এসময় শিক্ষার্থীরা বলেন, ২৪ এর গণঅভ্যুত্থানের বীর শহীদ আবু সাঈদসহ শহীদদের নির্বাহী ম্যাজিস্ট্রেট যে কটূক্তি করেছেন আমরা তাকে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি। আমরা জানান দিতে চাই, আবু সাঈদ শহীদ হলেও তার সহযোদ্ধারা এখনো বাংলার মাটিতে আছে। তাকে নিয়ে কটূক্তি করলে সেটি আমরা সেটি মেনে নেব না। আমরা তার স্থায়ী বহিষ্কার চাই। নতুবা আমরা কঠোর অবস্থান নেব। গত শনিবার (৫ অক্টোবর) তাপসী তাবাসসুম ঊর্মি ফেসবুক পোস্টে লেখেন- ‘মানে কত বড় বোকার স্বর্গে আছি এইটা শুধু চিন্তা করি। আবু সাইদ! বিশৃংখলা সৃষ্টিকারী, সন্ত্রাসী একটা ছেলে যে কী না বিশৃংখলা করতে গিয়ে নিজের দলের লোকের হাতেই মারা পড়লো সে নাকি শহীদ! এটাও এখন মানা লাগবে! আর এই আইন ভঙ্গকারী সন্ত্রাসী র জন্য দেশের অথর্ব অতি প্রগতিশীল সমাজ কেঁদেকেটে বুক ভাসিয়েছে। তখন যাকেই বলার চেষ্টা করেছি পুরো ঘটনা তদন্তসাপেক্ষ, সেই দশটা কথা শুনিয়ে দিয়েছে। প্রশাসনে থেকে সরকারের দা লাল হয়ে গিয়েছি একথা বুঝানোর তো বাকিই রাখনি।’ এছাড়াও সমালোচিত এই নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রধান উপদেষ্টা ড. ইউনূসের বিরুদ্ধেও ফেসবুকে লেখালেখি করেন। এক স্ট্যাটাসে তিনি লেখেন, ‘সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ! কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়।’

ওএসডি হওয়ার পর সোমবার একটি বেসরকারি টেলিভিশনে দেওয়া প্রতিক্রিয়ায় তাপসী তাবাসসুম ঊর্মি বলেন, ‘আই্ম নট এ হিপোক্রিট। মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তির বিরুদ্ধে যেকোনো জায়গা থেকে বলা যায়। এ জন্য যদি চাকরি চলে যায়, এতে আমার কোনো সমস্যা নাই।’