• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

অস্ট্রেলিয়ায় দাবানল: ক্যানবেরায় সর্বোচ্চ সতর্কতা জারি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

অস্ট্রেলিয়ার দাবানলের কারণে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে দেশটির রাজধানী ক্যানবেরায়। আগুনের বিস্তৃতি ঘটায় ধোঁয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটির পূর্বাঞ্চল। ফলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে সেখানে। রোববার রাতে নিউ সাউথ ওয়েলস এবং ক্যানবেরায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। তবে বজ্রপাতের কারণে দাবানল বেড়েও যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার সাংবাদিকদের দেয়া এক বিবৃতিতে এসিটির মুখ্যমন্ত্রী অ্যান্ড্রিও বার বলেন, দাবানলের সঙ্গে লড়াই করার জন্য এখনো আমাদের সামনে কয়েক দিন অথবা কয়েক সপ্তাহ রয়েছে, আমাদের আরো লড়াই করতে হবে। আগুন প্রতিরোধে চেষ্টা চালিয়ে যেতে হবে আমাদের।

এর আগে শুক্রবার তীব্র তাপমাত্রা এবং বাতাসের কারণে দেশটির দক্ষিণাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ায় রাজধানী ক্যানবেরায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। শুক্রবার থেকে জারি হওয়া জরুরি অবস্থা ৭২ ঘণ্টার জন্য ক্যানবেরায় অব্যাহত থাকবে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ। লোকজনকে নিরাপদে রাখার বিষয়টিকেই শেখানে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। কেননা ওই এলাকায় প্রায় চার লাখ বাসিন্দার বসবাস। 

দেশটির রাজধানীর প্রায় ৫৫ হাজার হেক্টর জমিতে দাবানলের আগুনের বিস্তৃতি হয়েছে। এছাড়া আবারো নতুন করে দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। রাজ্যটিতে বেশ কিছু ঘড়-বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এসিটির মুখ্যমন্ত্রী আরো সতর্ক করে বলেছেন, দাবানলগুলো নিয়ন্ত্রণ নাও করা যেতে পারে। কেননা, ঝড়ো হাওয়ায় তা ফুসে ওঠছে ও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, জরুরি অবস্থা জারি করায় দমকল কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে বেশি ক্ষমতা পাবে। যতক্ষণ ক্যানবেরা হুমকির মুখে থাকবে, ততক্ষণ এই জরুরি অবস্থা জারি থাকবে। 

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বর থেকেই অস্ট্রেলিয়ায় দাবানল ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত সেখানে কমপক্ষে ৩৩ জন প্রাণ হারিয়েছে। এছাড়া প্রায় কয়েক হাজার বাড়ি-ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।