• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

তেলের পাইপলাইন বিস্ফোরণে জ্বলছে আসাম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের আসামে ডিব্রুগড়  জেলায় একটি তেলের পাইপলাইনে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। প্রদেশটির কাছে ছোট একটি নদীতে দু'দিন আগে এ বিস্ফোরণ ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে,  গুয়াহাটি থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরের নাহারকাটিয়া শহরের দিব্রুগড় জেলার বুড়ি দিহিং নদীর মধ্যে দিয়ে যাওয়া একটি পাইপে এ বিস্ফোরণ ঘটেছে।

স্থানীয়রা বলছেন, শুক্রবার গভীর রাতে বিস্ফোরণটি ঘটেছে। গত তিনদিন ধরেই জ্বলছে আগুন। দমকল, অয়েল ইন্ডিয়া ও ডিব্রুগড় তেল শোধনাগারের কর্তৃপক্ষের কাছে খবর গেলেও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এক গ্রামবাসীর দাবি, নদীর মধ্যে দিয়ে যাওয়া পাইপটি খাবার পানি সরবরাহের জন্য ব্যবহার করা হয়। কোনোভাবে সেটিতে অয়েল ইন্ডিয়ার দুলিয়াজান প্লান্ট থেকে অপরিশোধিত তেল ঢুকে যায়। তারপরই ঘটে ভয়াবহ  বিস্ফোরণ।

ভারতীয় তেল কর্তৃপক্ষ বলছে, কেন্দ্রীয় তেলের পাম্পে বিরল যান্ত্রিক ত্রুটির কারণে পাইপলাইনে লিকেজের ঘটনা ঘটে। আসামের উচু অঞ্চলের তেলক্ষেত্র থেকে সব অপরিশোধিত তেল ওই পাইপলাইনের মাধ্যমে সংগ্রহ করা হয়।

কর্তৃপক্ষের দাবি, বুড়ি দিহিং নদীর আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন নিভিয়ে ফেলতে ঘটনাস্থলে একদল বিশেষজ্ঞ কাজ করেছেন। নদীতে অপরিশোধিত তেল ছড়িয়ে পড়ার পর স্থানীয়রা আগুন ধরিয়ে দিতে পারেন বলে অভিযোগ করেছে তেল কর্তৃপক্ষ।

কর্মকর্তারা বলেছেন, অগ্নিকাণ্ডের এই ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি। তবে এ ঘটনায় স্থানীয় বাস্তুসংস্থানে মারাত্মক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

এ ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে পুরো এলাকায়। যেকোনো মুহূর্তে আগুন আরো ছড়িয়ে পরতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা। দুর্ঘটনার পাশাপাশি নাশকতার দিকটিও উড়িয়ে দিচ্ছেন না তারা। পানির পাইপে কীভাবে তেল এলো সেই কথাই ভাবিয়ে তুলছে অনেককে।

উল্লেখ্য, ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর  ও যোরহাট জেলায় বিশেষভাবে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা। এই বিস্ফোরণের নেপথ্যে তাদের হাত থাকতে পারে বলে মনে করছেন অনেকেই।