• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৩ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

নীলফামারীতে আস সুন্নাহর সাড়ে ৪ হাজার গাছের চারা বিতরণ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ জুলাই ২০২৪  

আস সুন্নাহ ফাউন্ডেশনের বিনামূল্যে সাড়ে ৪ হাজার পেয়ারা, আমরুপালি আম, ও লেবুর গাছের চারা বিতরণ করা হয়েছে। বুধবার (১১ জুলাই) দুপুর ২টার দিকে জেলার সৈয়দপুর উপজেলার হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজ মাঠে এসব গাছ বিতরণ করেন। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ।

তিনি বলেন, আস সুন্নাহ ফাউন্ডেশন ২০২৪ সালে সারাদেশে ৩ লাখ বৃক্ষরোপণ করবে। সেই আলোকে আজকে নীলফামারীর হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজ মাঠে সাড়ে ৪ হাজার চারা বিতরণের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হলো। জলবাযু পরিবর্তনে বনায়নের ভূমিকা অপরিসীম। চলেন জলবায়ু পরিবর্তনে একসাথে বৃক্ষরোপণ করি। হাদিসে বর্নিত আছে, ‘যদি কোনো মুসলমান একটি বৃক্ষ রোপণ করে অথবা কোনো শস্য উৎপাদন করে এবং তা থেকে কোনো মানুষ কিংবা পাখি অথবা পশু ভক্ষণ করে, তাহলে তা সে ব্যক্তির জন্য সাদাকাস্বরূপ।’ যদি কিয়ামত এসে যায়, তখন কারো হাতে যদি একটি চারাগাছ থাকে, তাহলে কিয়ামত হওয়ার আগে সম্ভব হলে সে যেন চারাটি রোপণ করে।

জানা যায়, বিশ্বব্যাপী তাপমাত্রা বেড়ে পরিবেশের ভারসাম্য হারিয়ে যাওয়ার অন্যতম কারণ বৃক্ষহীনতা। দিন দিন কমে যাচ্ছে গাছের সংখ্যা। বর্তমান পৃথিবীর জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন প্রতিরোধে তথা মানবসভ্যতার সুরক্ষার জন্য মহানবী সা. এর মহান সুন্নাত বৃক্ষরোপণ অতীব প্রয়োজন। এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে আস-সুন্নাহ ফাউন্ডেশন দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে। ইন-শা-আল্লাহ এই কর্মসূচির অংশ হিসেবে প্রতি বছর সারাদেশে অগ্রাধিকার ভিত্তিতে ফলজ গাছগাছালি লাগানো হবে।

বিভিন্ন হাদীস দ্বারা প্রমাণিত, গাছ লাগানো সাদাকায়ে জারিয়া। যতদিন পর্যন্ত রোপণকৃত গাছটি জীবিত থাকবে ততদিন যত প্রাণী, পশুপাখি ও মানুষ সে গাছ থেকে ফুল, ফল ও ছায়া অর্থাৎ যেকোনো উপকার পাবে, তা রোপণকারীর আমলনামায় সদকায়ে জারিয়া হিসেবে লেখা হবে। রোপণকারী ব্যক্তি যদি মারাও যান, তাহলে তাঁর আমলনামায় এ সওয়াব পৌঁছাতে থাকবে।

আলোচনা শেষে ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় হাজার শিক্ষার্থীর মাঝে সাড়ে ৪ হাজার বৃক্ষ বিতরণ করেন। এবং ওই বিদ্যালয়ে ৩টি আম গাছের চারা রোপণ করেন তিনি। এর আগে বেলা ১১টায় তিনি রংপুর জেলার তারাগঞ্জে হালাকাহ নাম এক কর্মসূচিতে বক্তব্য পেশ করেন।

কামারপুকুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লানচু হাসান সভাপতিত্বে মুফতী মাহাফুজুল ইসলাম সৈয়দপুরীর সঞ্চলনায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ওই শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ লুৎফর রহমান চৌধুরী, ফাউন্ডেশন প্রোগ্রাম বাস্তবায়ন আব্দুল্লাহ আল মামুন, রংপুর অঞ্চল পরিচালক শাহিনুর আলম সাহিন, ডিমলা উপজেলার সেচ্ছাসেবক রিপন ইসলামসহ উপস্থিত ছিলেন পাটগ্রাম, নীলফামারী, জলঢাকা, ভূরঙ্গামারী, রৌমারী, পঞ্চগড়, ঠাকুরগাও জেলা-উপজেলা সেচ্ছাসেবকবৃন্দ।