• শুক্রবার ০৬ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২২ ১৪৩১

  • || ০১ রবিউল আউয়াল ১৪৪৬

মেসির ক্ষমা চাওয়ার দাবিতে চাকরিচ্যুত দেশটির ক্রীড়া কর্মকর্তা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জুলাই ২০২৪  

সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালসহ টানা তিনটি মেজর শিরোপা জিতেছে আর্জেন্টিনা দল। সাফল্যের সেই আনন্দকে সঙ্গী করে দলটির ফুটবলাররা গেয়েছিলেন বর্ণবাদী গান। দেশটির ক্রীড়া বিষয়ক ‘আন্ডার-সেক্রেটারি’ জুলিও গারো মনে করেন এই গানে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। তারই ধারাবাহিকতায় লিওনেল মেসি ও আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লাউদিও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি। এরপরই তাকে চাকরিচ্যুত করেন দেশটির প্রেসিডেন্ট হ্যাভিয়ার মিলেই।

গত রোববার (১৫ জুলাই) ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে তুমুল উত্তেজনাপূর্ণ ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা জেতে স্ক্যালোনি শিষ্যরা। শিরোপা জয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা আর্জেন্টিনা দলের টিম বাসে উদ্‌যাপনের একটি ভিডিওতে ফ্রান্সকে নিয়ে বানানো বর্ণবাদী গানটি শোনা যায়। যে ভিডিওটি আবার পোস্ট করা হয়েছিল চেলসি তারকা ফার্নান্দেজের অ্যাকাউন্ট থেকে। কিন্ত সেই গানে মেসির উপস্থিতি না থাকলেও হুলিও গারো তাকেও ক্ষমা চাইতে বলেছেন।

বুধবার (১৭ জুলাই) আর্জেন্টিনার একটি রেডিওতে গারো বলেছিলেন, 'জাতীয় দলের অধিনায়ক এবং এএফএ সভাপতিরও ক্ষমা চাওয়া উচিত। আমার মনে হয় এটা ঠিক না। এটা আমাদের গৌরবময়  দেশকে বাজে পরিস্থিতির মুখোমুখি করছে।' গারোর করা এই মন্তব্য ভালোভাবে গ্রহন করেননি আর্জেন্টাইন প্রেসিডেন্ট।

পরবর্তীতে দেশটির অফিসিয়াল সরকারি এক্স অ্যাকাউন্টে করা পোস্টের মাধ্যমে তাকে চাকরিচ্যুত করার ঘোষণা দেয়া হয়। সে পোস্টে উল্লেখ করা হয়, 'প্রেসিডেন্টের অফিস থেকে জানানো যাচ্ছে যে, বিশ্ব চ্যাম্পিয়ন, টানা দুইবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা জাতীয় দল অথবা কোনো নাগরিক কী ভাববে, কী করবে, সেটা কোনো সরকার বলতে পারে না। এ কারণে জুলিও গারো আর্জেন্টিনার আন্ডার সেক্রেটারি অব স্পোর্টসের দায়িত্বে আর থাকবেন না।'

চাকরিচ্যুত হওয়ার পরই গারো তার এক্সে করা পোস্টে এ প্রসঙ্গে দুঃখ প্রকাশ করে লিখেছেন, 'আমার কথায় যদি কেউ আঘাতপ্রাপ্ত হয়, তাহলে আমি দুঃখিত। আমার উদ্দেশ্য এটা ছিল না। কিন্ত আমি সর্বদা যেকোনো ধরনের বর্ণবাদের বিপক্ষেই থাকব।'

এর আগে বর্ণবাদী এই গান গেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষমাও চেয়েছিলেন আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। কিন্ত ক্ষমা চেয়েও রেহাই পাচ্ছেন না এই ফুটবলার। গতকাল এ ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।